রাবিতে কলা অনুষদের আন্তর্জাতিক সম্মেলন শুরু ১৩ নভেম্বর

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২; সময়: ২:৪৫ অপরাহ্ণ |

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কলা অনুষদের আয়োজনে দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইস্যুস এন্ড ডিসকোর্সেস অ্যারাউন্ড লিবারেল আর্টস্ এন্ড হিউম্যানিটিস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে আগামী ১৩ নভেম্বর (রোববার) এবং ১৪ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে।

বুধবার ( ৯ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের ডীনস্ কমপ্লেক্স এর কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কলা অনুষদের ডীন ও কনফারেন্স কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. ফজলুল হক ।

লিখিত বক্তব্যে তিনি জানান, আগামী ১৩ নভেম্বর সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম ও ড. মো. হুমায়ুন কবীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আসাম রয়্যাল গ্লোবাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সঞ্জয় প্রতাপ সিংহ, দারুল এহসান ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ও পিআরসি এর চেয়ারম্যান অধ্যাপক ড. আকবর উদ্দিন আহমেদ ও বাংলাদেশে নিযুক্ত ইরানের কালচারাল কাউন্সিলর ড. হাসান সেহাত।

কনফারেন্সে কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখবেন যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটির অধ্যাপক রফিকুল আলম, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সাউগাতা ভাদুড়ি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিলীপ কুমার।

কলা অনুষদের এই অধিকর্তা বলেন, বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমদ সিনেট ভবন, ডীনস্ কমপ্লেক্স ভবনের কনফারেন্স রুম ও ড. মোহাম্মদ শহিদুল্লাহ একাডেমিক ভবনের বিভিন্ন কক্ষে মোট ৭টি ভেন্যুতে একই সাথে ২৭টি একাডেমিক সেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি সেশনে একজন করে সেশন চেয়ার থাকবেন। প্রতিটি সেশনে ৭/৮টি প্রবন্ধ পাঠ করা হবে।

তিনি আরও বলেন, এই সম্মেলনে উপস্থাপনের জন্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু এই পাঁচটি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয়েছিল। বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের শিক্ষক ও গবেষকগণ কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দেন। নির্ধারিত সময়ের মধ্যে জমা পড়ে প্রবন্ধসমূহ সম্মেলনের এডিটোরিয়াল বোর্ডের সদস্যগণ যাচাই বাছাই শেষে ২২৩টি প্রবন্ধ মনোনিত করেছেন। প্রবন্ধ পাঠ ছাড়া সংশ্লিষ্ট দেশের শিক্ষক, গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত বিভাগসমূহের এম.এ শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবে।

অধ্যাপক ফজলুল হক বলেন, কলা অনুষদের মাধ্যমে এবারের সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী’ সম্মাননায় ভূষিত করা হবে পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গুরমিত সিংহ ও ‘মুক্তিযুদ্ধকালীন এক সংগ্রামী মা’ হিসাবে মনোনিত হওয়ায় রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বিশিষ্ট নাগরিক মোসা. আনসারী খানমকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে। এছাড়া পলিসি রিসার্চ সেন্টার (পিআরসি) এর সাথে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষা বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। স্মারক অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষক এবং পিআরসি ফেলোগণ গবেষণা ও জ্ঞান বিনিময়ের সুবিধা লাভ করবেন।

১৪ নভেম্বর (সোমবার) ডীনস্ কমপ্লেক্স ভবনে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এবারের সম্মেলন সমাপ্ত হবে।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কনফারেন্স কমিটির কো-অর্ডিনেটর ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. এএফএম মাসঊদ আখতার ও ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন প্রমুখ।

উপরে