সকলকে কাঁদিয়ে চলে গেলেন ইবি অধ্যাপক ড. মোস্তফা কামাল

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩; সময়: ১২:১৬ পূর্বাহ্ণ |

ইবি প্রতিনিধি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) ড. মুহাম্মদ মোস্তফা কামাল পরলোকগমন করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সহ-সভাপতি বনি আমিনের সম্মানিত পিতা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) রাত ৮টার দিকে নিজ বাসভবনে বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৮ বছর।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তফা কামাল বিভাগের সাবেক চেয়ারম্যান ও থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদের সাবেক ডিন’সহ বিভিন্ন দায়িত্ব পালন করেন। তিনি একাধারে আরবি, ফারসি, উর্দু এবং ইংরেজি ভাষায় পাণ্ডিত্যের অধিকারী ছিলেন।

এছাড়া বাংলাদেশে ইসলামিক স্টাডিজ ডিসিপ্লিনের মধ্যে তিনি একমাত্র শিক্ষাবিদ যার পিএইচডি থিসিস ইউজিসি কর্তৃক পুরস্কার প্রদানের জন্য গৃহীত হয়। তার অনবদ্য রচনার জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক পুরস্কার প্রাপ্ত হন।

বিশ্ববিদ্যালয় পরিবার একজন প্রবীণ ও প্রজ্ঞাবান শিক্ষাবিদকে হারিয়ে শোক প্রকাশ করেছেন শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ। তার মৃত্যুতে শোকবার্তা জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

মরহুম অধ্যাপক ড. মুহাম্মদ মোস্তফা কামালের জানাযার নামাজ বুধবার (৪ জানুয়ারি) বাদ জোহর কুষ্টিয়া ডি সি কোর্টের ঈদগাহে অনুষ্ঠিত হবে এবং পৌর গোরস্থানে দাফন সম্পন্ন হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

উপরে