পাবলিক বিশ্ববিদ্যালয়শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টার্ন প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে ব্লাক ব্রেইনস 

আবু সাঈদ সজল, রাবি: করোনার ক্রান্তিলগ্নে করপোরেট চাকুরির প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় পড়ুয়া স্নাতক শিক্ষার্থীদের এক ধাপ এগিয়ে নিতে সম্পূর্ণ বিনামূল্যে ইন্টার্ন প্রশিক্ষণের সুযোগ দিচ্ছে ব্ল্যাক ব্রেইনস। ভার্চুয়াল  “কর্পোরেট সিমুলেশন প্রোগ্রামের” মাধ্যমে কাজ করে  বর্তমানে তৃতীয় সিজনে পদার্পণ করছে তারা।

সংগঠনটি জানায়, দেশে চাকুরি বাজারের প্রবল মন্দার কারনে তীব্র প্রতিযোগিতায় টিকে থাকতে দরকার দক্ষতা আর যথাযথ পরিচর্যা। সম্ভাবনাময় হাজার হাজার শিক্ষার্থীর মাথায় দুশ্চিন্তা দূর করতে সঠিক পরিচর্যা আর নেটওয়ার্কিং এর অভাব।  ব্ল্যাক ব্রেইনস সেই আগ্রহী এবং যোগ্য শিক্ষার্থীদের  কর্পোরেট জগতে দক্ষতা ও অভিজ্ঞতা বৃদ্ধির জন্য ভার্চুয়াল ইন্টার্ণশীপের দ্বারা  একটি কৌশলগত প্ল্যাটফর্ম দেয় যা তাদের ভবিষ্যত ক্যারিয়ারের দিকে পথচলাকে সহজ করে তোলে।

সংগঠনটি আরও জানায়, ব্ল্যাক ব্রেইনস ১ম এডিশনে ১৭ টি প্রতিষ্ঠানের ৩০০ টি এপ্লিকেশন থেকে যাচাই-বাছাই এর মাধ্যমে ১৬ জন ইন্টার্নকে সুযোগ দেয় এবং সফলতার মাধ্যমে প্রোগ্রামটি শেষ করে।

যার ফলস্বরূপ ২য় এডিশনেই তার প্রচার পৌঁছে যায় ৭৪ টি প্রতিষ্ঠানে এবং ৫২৮ টি এপ্লিকেশন থেকে বাছাইকৃত সেরা ৩০ জন ইন্টার্ন সুযোগ পায় ব্ল্যাক ব্রেইনসের সাথে কাজ করার।

দুইটি সফল সিজনের পর বিপুল সাড়া পেয়ে ব্ল্যাক ব্রেইনস ৩য় এডিশনের দিকে এগিয়ে যাচ্ছে। যাতে ৬৮ টি প্রতিষ্ঠান থেকে ৬৫২ টি এপ্লিকেশনে চুড়ান্ত যাচাই বাছাইয়ের মাধ্যমে সেরা ৩৬ জন ইন্টার্নকে সুযোগ দেয়া হচ্ছে ভার্চুয়াল ইন্টার্ণশীপের মাধ্যমে নিজের কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে আরও একধাপ এগিয়ে যেতে সক্ষম হবে।

এই “কর্পোরেটসিমুলেশনপ্রোগ্রাম” টির মূল পরিকল্পনা সাজিয়েছেন ব্লাক ব্রেইনস এর প্রতিষ্টাতা ও ব্যবস্থাপনা পরিচালক এসএম আব্দুল্লাহ আল মুসতাইন এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আছেন সৈয়দ মুনতাসির উল হামিদ।

২য় সিজনের মতো এবারো পরিচালনার দায়িত্বে থাকবেন, তাহমিদা সুলতানা (তুলি), রবিন ফাহাদ খান ও ওয়ালিউল ইসলাম সায়র। পরিচালকদের পাশাপাশি ৬ জন অফিসার ইন চার্জ, আফসানা সুলতানা শিমু, আশিকুর রহমান, রাদিয়া বিশ্বাস দিয়া, মিরাজ রহমান নিলয়, মোঃ আবু সাদাত ও নীরুপমা রায় এবং ৪ জন অফিসার সামিয়া আকবর কেয়া, সৌমিক দাস, সাহনাজ সুলতানা ও বৈশাখী মল্লিক থাকবেন তাদের সহযোগীতায়।

করপোরেট ক্যারিয়ার বিষয়ক  গ্রুমিং এর জন্য ইন্টার্নদের পাশে মেন্টর রূপে থাকবেন দেশ বরেন্য সফল ও করপোরেট ব্যাক্তিত্ব,যারা আত্মবিকাশ,  আত্মোন্নয়ন, করপোরেট ক্যারিয়ার প্রস্তুতি থেকে শুরু করে ক্যারিয়ারে উন্নতি , সফলতার মূল সূত্র, সাফল্যের পথে বাধা কী এবং কীভাবে সে বাধা অতিক্রম করতে হবে তা নিয়ে গ্রুমিং করবেন ।

এছাড়াও ব্ল্যাক ব্রেইনসের “করপোরেট সিমুলেশন প্রোগ্রাম” এ কর্পোরেট পরিবেশের সাথে ইন্টার্ণদের উপযোগী করতে কর্পোরেট  আচরণ, মিটিংয়ে করণীয়, ইতিবাচকতা, পেশাগত ভাব বিনিময় বিষয়ে গ্রুমিং করা হবে। দক্ষ নেতৃত্ব প্রদানে সেরা নেতৃত্বের বৈশিষ্ট্য, নেতৃত্বের শৈলী, সেরা নেতৃত্বের চর্চার বিষয়ও থাকবে দলগত প্রচেষ্টা ।

সম্পূর্ণ বিনামূল্যে ঘরে বসেই করপোরেট জগত সম্পর্কে এতো সুপষ্ট ধারণা ও শিক্ষা প্রদানের বিষয়ে ব্লাক ব্রেইনস এর প্রতিষ্ঠাতা ও ব্যাবস্থাপনা পরিচালক এস.এম. আব্দুল্লাহ আল মুসতাইন বলেন “ছোট্ট এই প্লাটফর্মটা হয়তো এখনও দেশের সব তরুণের কাছে  আশার আলো পৌছে দিতে পারেনি  কিন্তু সূচনা করেছে এবং তা ছড়িয়ে পড়ছে খুব দ্রুত। আমরা বিশ্বাস করি এই ছোট্ট প্লাটফর্ম দেশের তরুনদের কর্পোরেট সেক্টরের প্রতি আরো আগ্রহী ও যোগ্য করে তুলবে এবং তাদের হতাশা কে আত্মবিশ্বাস এ পরিনত করবে।  ব্লাক ব্রেইনস এর কর্পোরেট সিমুলেশন প্রোগ্রামের লক্ষ্য তরুনদের জন্য একটি সম্ভাবনার পথ তৈরি করা।”

ব্ল্যাক ব্রেইনসের সহকারী ব্যাবস্থাপনা পরিচালক সৈয়দ মুনতাসির উল হামিদ বলেন, “ব্ল্যাক ব্রেইনস করপোরেট ক্যারিয়ারে আগ্রহীদের আত্মপরিচর্যার মাধ্যমে নিজেকে দক্ষ করে তোলার একটি অন্যতম প্লাটফর্ম। ”

ব্লাক ব্রেইনস বিশ্বাস করে তারা একদিন এই অন্ধকারে আলো ছড়াবে এবং এই পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে নিয়ে যাবে সম্মুখ কাতারে।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page
Close
Close