Campusপাবলিক বিশ্ববিদ্যালয়

স্থায়ী রেজিস্ট্রার থাকা সত্ত্বেও ভারপ্রাপ্ত দিয়ে চলছে কুবি প্রশাসন

 

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্থায়ী রেজিস্ট্রার পদে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা থাকা সত্ত্বেও একজন অধ্যাপককে রেজিস্ট্রার পদে অতিরিক্ত দায়িত্ব দিয়ে চালানো হচ্ছে প্রশাসন। বর্তমান উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বিশ্ববিদ্যালয়ে যোগদানের পরপরই ২০১৮ এর ২৭ ফেব্রুয়ারি কর্মরত রেজিস্ট্রার মোঃ মুজিবুর রহমান মজুমদারকে অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় পদসহ লাইব্রেরিতে বদলি করে তৎকালীন শিক্ষক সমিতির সভাপতি, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু তাহেরকে রেজিস্ট্রার পদে চলতি দায়িত্ব দেয়া হয়। পরবর্তীতে অধ্যাপক পদে পদোন্নতি পেলে তাকে রেজিস্ট্রার (অতিরিক্ত) পদে দায়িত্ব দেওয়া হয়।

প্রাক্তন রেজিস্ট্রার মুজিবুর রহমান মজুমদার নিজের বদলি প্রসঙ্গে বলেন, উপাচার্য স্যার নিয়োগ পাওয়ার পরপরই আমাকে পদসহ বদলির আদেশ দিয়ে লাইব্রেরিতে যোগদান করতে বলা হয়। অথচ আমি রেজিস্ট্রার পদে স্থায়ী নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা। আমি লাইব্রেরিয়ান না, আমার সে বিষয়ে জ্ঞান নেই, তবুও আমাকে পদসহ সেখানে বদলি করা হলো। এটি কিভাবে যৌক্তিক হয় তা আমার জানা নেই।

সম্প্রতি, ১৩ সেপ্টেম্বর দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ২০২০-২০২১ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান কাজী শহিদুল্লাহ বিশ্ববিদ্যালয়গুলোতে স্থায়ী রেজিস্ট্রার নিয়োগের ব্যাপারে জোর দিয়েছেন। সাধারণত, বিশ্ববিদ্যালয়ভেদে রেজিস্ট্রার পদে নিয়োগের জন্য প্রশাসনিক পদে চাকুরীর অভিজ্ঞতার প্রয়োজন হয়। অথচ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একজন অধ্যাপককে প্রশাসনিক কাজের অভিজ্ঞতা ছাড়াই এই পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রশাসনিক পদে শিক্ষককে বসিয়ে দেয়ায় অসন্তোষ আছে অনেক কর্মকর্তার মাঝে। এ প্রসঙ্গে কুমিল্লা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়শনের সভাপতি জিনাত আমান বলেন, এই বিষয়টি নিয়ে আমিও বিব্রত। আমি উপাচার্য স্যারকে বেশ কয়েকবার জানিয়েছি যে কর্মকর্তারা এসোসিয়েশনে এটি নিয়ে অভিযোগ করছেন। এটি একটি বাজে প্রবণতা, যা চালালে চলতেই থাকবে। উপাচার্য স্যার আমাকে আশ্বাস দিয়েছেন ব্যাপারটি দেখবেন।

এব্যাপারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, বেশকিছু বিশ্ববিদ্যালয়েই অস্থায়ী রেজিস্ট্রারে কাজ চালানো হচ্ছে। আপাতত আমাদের কাজ ভালো হচ্ছে। একজনকে দায়িত্ব দিয়েছি এবং কাজে গতি এসেছে। আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। ধীরে ধীরে পূরণ হবে সব।

রফিক উদ্দিন
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
You cannot copy content of this page
Close
Close