প্রাতিষ্ঠানিক ই-মেইল পেল রাবি শিক্ষার্থীরা, আবেদন করবে যেভাবে

প্রকাশিত: ৬:৫৭ পূর্বাহ্ণ , নভেম্বর ১, ২০২০

রাবি প্রতিনিধিঃ শিক্ষকদের পর অবশেষে অফিশিয়াল ইমেইল পেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

রোববার বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে এই ইমেইল এর উদ্বোধন করেন ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান।

এর আগে ইমেইল সংক্রান্ত কমিটির সদস্য ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং  বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ জামান এ সম্পর্কে বলেন, অফিশিয়াল ইমেইল শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে উন্মুক্ত করা হয়েছে।

প্রথমে http://emailapp.ru.ac.bd তে সাইনআপ করে আবেদন করতে হবে।সেটি ৭২ ঘন্টার মধ্যে ভেরিভাই হবে। ভেরিভাই সম্পন্ন হলে http://mail.ru.ac.bd তে ইউজার ও পাসওয়ার্ড এর মাধ্যমে ইমেইল আইডি চালু হবে। সেক্ষেত্রে শিক্ষার্থীদের ‘S’ এর সাথে নিজ আইডি নাম্বার দিয়ে লগইন করতে হবে।

তিনি আরও জানান, এই ইমেইল সুবিধাটি ছাত্রত্ব শেষ হওয়ার ৬ মাস পর বন্ধ হয়ে যাবে। তবে যদি কোন শিক্ষার্থীর গবেষণা বা বৃত্তির জন্য প্রয়োজন হয় সেক্ষেত্রে তার মেইলের মেয়াদ শর্তসাপেক্ষে বাড়তে পারে।

প্রাতিষ্ঠানিক ইমেইলের সুবিধা সম্পর্কে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বাবুল ইসলাম
বলেন,  G Suite for Education -এর আওতায় প্রদত্ত এই সেবার মাধ্যমে ব্যবহারকারীরা  Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar ও   Hangout সহ আরো কয়েকটি সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার এই সেবাটি প্রদান করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী, প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. আজিজুর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এতদিন শুধু বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ এবং শিক্ষক, গবেষক ও অফিসাররা প্রাতিষ্ঠানিক ই-মেইল সুবিধা পেতেন।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com