রাবিতে আরও একটি নতুন অনুষদের যাত্রা

প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ , নভেম্বর ২, ২০২০

রাবি প্রতিনিধিঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নতুন একটি অনুষদ আত্মপ্রকাশ করেছে। বিশ্ববিদ্যালয় ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিভাগ টি নতুন অনুষদে রূপান্তরিত হয়েছে। নতুন কোন ডীন নিযুক্ত না হওয়ায় বিশ্ববিদ্যালয় উপাচার্য এম আব্দুস সোবহান এ অনুষদের ডীনের দায়িত্ব পালন করবেন। তথ্যটি নিশ্চিত করেছেন ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. এস এম কামরুজ্জামান।

তিনি বলেন, বিভাগটি অনুষদে রুপান্তর হয়েছে। তবে, আপাতত এই ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিভাগটিই অনুষদে রূপান্তরিত হবে। বিশ্ববিদ্যালয়ের অন্য কোন বিভাগ এতে সংযুক্ত হবে না। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সরাসরি অনুষদে ভর্তি হতে পারবে। পরবর্তীতে নতুন প্রগ্রাম (বিভাগ) খুলে এ অনুষদের বিভাগ বৃদ্ধি করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বমোট ১০টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগ ছিল। বর্তমানে একটি বেড়ে ১১ টি অনুষদ হলো। অনুষদ গুলো হলোঃ কলা অনুষদ, বিজ্ঞান অনুষদ, প্রকৌশল অনুষদ, কৃষি অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ,
জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ, চিকিৎসা বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস অনুষদ।

এছাড়া উচ্চতর গবেষণা ইনস্টিটিউট রয়েছে ৭ টি। ইন্সটিটিউটসমূহঃ ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ, ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্স, ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট, পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইন্সটিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাংগুয়েজ এবং সেন্টার অব এক্সিলেন্স ট্রেনিং এন্ড লার্নিং।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com