সেতুর নির্মাণ কাজ ১৭ মাস বন্ধ থাকায়, হুমকির মুখে সোনাহাট রেল সেতু

প্রকাশিত: ৫:১৩ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২১

সেতুর নির্মাণ কাজ ১৭ মাস বন্ধ থাকায়, হুমকির মুখে সোনাহাট রেল সেতু

কুড়িগ্রাম প্রতিনিধিঃ কুড়িগ্রামের সোনাহাট পিসি গার্ডার সেতুর সয়েল কন্ডিশন সমস্যা, জমি অধিগ্রহণসহ সেতুর ডিজাইন রিভিউ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ না দেয়ায় ১৭ মাস থেকে সেতুর নির্মাণ কাজ বন্ধ রয়েছে। এতে হুমকির মুখে পড়ছে সোনাহাট রেল সেতু।

যেকোন মুহূর্তে বঙ্গ সোনাহাট স্থলবন্দরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়াসহ বন্দর ব্যবসায়ী ও জনসাধারণ দুর্ভোগে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, ২০১৮ সালে একনেক বৈঠকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর সড়কের দুধকুমার নদের ওপর ব্রিটিশ আমলের ঝুঁকিপূর্ণ রেল সেতুর দক্ষিণে ৬৪৫ মিটার দৈর্ঘ্য পিসি গার্ডার সেতু ২৩২ কোটি টাকায় নির্মাণের অনুমোদন হয়।

পিসি গার্ডার সেতু নির্মাণ ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড ২০১৯ সালের ২২ জুলাই নির্মাণ কাজ শুরু করেন।

চলতি বছরের ২২ জানুয়ারি কাজ শেষ হওয়ার কথা থাকলেও সেতুর সয়েল কন্ডিশন সমস্যা, জমি অধিগ্রহণসহ সেতুর ডিজাইন রিভিউ সংশ্লিষ্ট সড়ক ও জনপথ বিভাগ সংশোধন করতে দীর্ঘ সময় অতিবাহিত করায় নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

এতে হুমকির মুখে পড়ছে সোনাহাট রেল সেতু। যে কোনো সময় বঙ্গ সোনাহাট স্থলবন্দরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়াসহ দুর্ভোগে পড়বে বন্দর ব্যবসায়ী ও সাধারণ মানুষ।

অপরদিকে নতুন পিসি গার্ডার সেতু নির্মাণ শেষ হওয়ার আগেই পুরনো রেল সেতু ভেঙে পড়লে সোনাহাট স্থলবন্দরের ব্যবসায়ী এবং এলাকার অর্থনৈতিক উন্নয়নও মারাত্মক ক্ষতি হবে। দ্রুত পিসি গার্ডার সেতু নির্মাণের দাবি এলাকাবাসীর।

ঠিকাদারি প্রতিষ্ঠান এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্সের প্রকল্প পরিচালক শামীম রেজা জানান, সোনাহাট পিসি গার্ডার সেতুর সয়েল কন্ডিশন সমস্যা,

ডিজাইন রিভিউ না থাকা ও সেতুর উভয় পাশে জমি অধিগ্রহণ সম্পন্ন না হওয়ায় সংযোগ সড়কসহ সেতু নির্মাণ কাজ ১৭ মাস ধরে বন্ধ রয়েছে। আমরাও অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি।

কুড়িগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানিয়েছেন আগামী কয়েকদিনের মধ্যে সমস্যা সমাধান হওয়ার আশ্বাস প্রদান করেন।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

এ সংক্রান্ত আরও সংবাদ

এই মাত্র পাওয়া