অবসরকে কাজে লাগিয়ে উদ্যোক্তা খুবির সামিয়া

প্রকাশিত: ৪:২৫ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২১

অবসরকে কাজে লাগিয়ে উদ্যোক্তা খুবির সামিয়া

একরামুল হক, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: গত বছরের মার্চ থেকে করোনা মহামারীর কারণে বন্ধ আছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। ফলে বাধ্য হয়েই এক বছরের বেশি সময় ধরে অলস সময় কাটাতে হচ্ছে শিক্ষার্থীদের।

এই অলস সময়কে তারা বিভিন্ন ভাবে কাজে লাগানোর চেষ্টা করছেন। কেউ কেউ অনলাইনে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন, অনেকে নিজেদের যুক্ত করছেন স্বেচ্ছাসেবামূলক বিভিন্ন কাজে,

আবার অনেক শিক্ষার্থী এ সময়কে কাজে লাগিয়ে হয়ে উঠেছেন সফল উদ্যোক্তা। বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা হওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যাচ্ছে।

আজ তেমনি এক উদ্যোক্তা সামিয়া রেজা-র গল্প বলবো। সামিয়া খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রথম বর্ষের একজন শিক্ষার্থী। করোনাকালীন অবসর সময়কে কাজে লাগিয়ে তিনি শুরু করেছেন হোমমেড হারবাল প্রোডাক্টের ব্যবসা।

লকডাউনের অবসর সময়ে অনেকেই অনলাইনে ব্যবসা শুরু করে। এটা দেখেই তার উদ্যোক্তা হওয়ার চিন্তা মাথায় আসে।

একজন উদ্যোক্তা হয়ে ওঠার গল্পের শুরুটা জানতে চাইলে সামিয়া বলেন, শুরুতে বেশ ভয় ছিলো। বুঝতে পারছিলাম না কিভাবে শুরু করবো। এরপর বন্ধুর সহায়তায় একটি ফেসবুক গ্রুপ খুলে ফেলি ।

হারবাল প্রোডাক্টস বাই সামিয়া (Herbal Products by Samia) নামের এই গ্রুপের মাধ্যমেই আমার পরিচিতি বাড়তে থাকে।

তার উদ্যোক্তা হয়ে ওঠার পেছনে পরিবারের ভূমিকা জানতে চাইলে বলেন, ‘পরিবার থেকে অনেক সহায়তা পেয়েছি। আমার সকল প্রোডাক্ট তৈরি করা এবং কুরিয়ার করায় আমার খালামনি অনেক সহায়তা করেছে।’ বন্ধুরাও অনলাইনে তার পরিচিতি বাড়াতে অনেক সাহায্য করেছেন ফলে জানান।

বর্তমানে সামিয়া বাংলাদেশের বিভিন্ন এলাকায় পণ্য বিক্রয় করছেন। কুরিয়ারের মাধ্যমে সারাদেশে পণ্য ভেলিভারি দিচ্ছেন। তার গ্রুপের সদস্য সংখ্যা এখন এক হাজার ছাড়িয়েছে।

এই অল্প সময়ের পথচলায় তার প্রাপ্তি কতটুকু এমন প্রশ্নের জবাবে বলেন, যখন কেও আমার প্রোডাক্ট ব্যবহার করে পজিটিভ রিভিউ দেন এবং জানান যে আমার প্রোডাক্টর মাধ্যমে তারা উপকার পেয়েছেন তখন অনেক ভালো লাগে।

তিনি মনে করেন, অনলাইন জগতে মেয়েদের উদ্যোক্তা হতে তেমন কোন বাধা নেই।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

এ সংক্রান্ত আরও সংবাদ

এই মাত্র পাওয়া