ভোলায় সাহিত্য নিয়ে দুই বাংলার জনপ্রিয় কবির আলোচনা

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ , ডিসেম্বর ৩০, ২০২০
Exif_JPEG_420

গাজী মো. তাহেরুল আলম, ভোলা প্রতিনিধিঃ দুই বাংলার জনপ্রিয় কবি নিহার মোশারফ ২৪ মে ২০২০ থেকে নিজ জেলায় ভোলা অবস্থান করছেন।

এসময় তিনি স্থানীয় লেখক, সাংবাদিক ও সাংস্কৃতিক অংগনের গুণী ব্যক্তিগণের সাথে লেখালেখি এবং সমসাময়িক বিষয়ে মতবিনিময় করেন।

কবি নিহার মোশারফ ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের অন্তর্গত চকঢোষ গ্রামের মরহুম আবদুল জলিল মিয়ার বড় সন্তান। মা আনোয়ারা বেগম। ছেলেবেলা থেকেই তিনি লেখালেখির সাথে যুক্ত রয়েছেন। নব্বইয়ের দশকে তাঁর লেখা কবিতা, গল্প, প্রবন্ধ ও শিশুতোষ ছড়া দেশজুড়ে বেশ জনপ্রিয়তা পায়।

নিহার মোশারফ’র কাব্যগ্রন্থ’র মধ্যে রয়েছে, জলপাই রঙে ঘেরা অর্ধ দুপুর, নগ্ন শরীর লজ্জার নয়। শিশু-কিশোর গল্পের বইগুলো হলো, যোয়া ও নীলপরি, ভূত-ভূতরে, বন্ধুপাখি, পুপু ও প্রজাপতি, শেখ রাসেল, বঙ্গবন্ধুর জন্মদিনে। ছড়া বইয়ের মধ্যে রয়েছে, রূপকথার রাজকন্যা ও ভাষার ছড়া দেশের ছড়া। এছাড়াও মৌলিক বিষয়ের ওপর তাঁর একাধিক লেখা রয়েছে।

আগামী প্রজন্মের জন্য তিনি শিল্পময় সাহিত্যাঙ্গনে বিরামহীনভাবে লেখা-লেখি চালিয়ে যাচ্ছেন। স্বদেশে তাঁর যেমনি পরিচিতি রয়েছে, তেমনি ওপার বাংলায়ও তিনি কবি হিসেবে সমাধিক পরিচিত এবং দুই বাংলার পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন।

কবি নিহার মোশারফ ভোলায় সফরের মাঝে ৩১ ডিসেম্বর শীতের রোদেলা সকালে সৌজন্য সাক্ষাৎ করেন স্বনামধন্য লেখক ও সাংবাদিক গাজী মো. তাহেরুল আলম আলম’র সাথে। এসময় তিনি নিজের লেখা তিনটি বই উপহার দেন লেখক বন্ধুকে। দুজনের মধ্যে নিবিড় মতবিনিময় হয় সমসাময়িক সাহিত্য ও সাংস্কৃতির নানা দিক নিয়ে।

আলোকিত ভোর

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com