৮৩টি তেজাস যুদ্ধবিমান কিনছে ভারত

প্রকাশিত: ১২:২৮ পূর্বাহ্ণ , জানুয়ারি ১৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: ৭৩ টি তেজাস এলসিএস যুদ্ধবিমান ও ১০ টি ট্রেনার এয়ারক্রাফট কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে ভারত। এ বিমান কেনার খরচ ধরা হয়েছে ৪৫ হাজার ৬৯৬ কোটি রুপি। নিজ দেশেই তৈরি হতে যাওয়া এ যুদ্ধবিমানের নকশাও করেছেন ভারতের ইঞ্জিনিয়াররা।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এক টুইটে বলেন, আগামী দিনে বিমানবাহিনীর প্রধান ভরসা হয়ে উঠবে এই তেজাস যুদ্ধবিমান। বিমানটিতে এমন কয়েকটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যা এদেশে আগে কখনো হয়নি।

এক বিবৃতিতে ভারত সরকার জানায়, ভারতের বিমানবাহিনীর বিশেষ প্রয়োজন মেটাবে তেজাস যুদ্ধবিমান। এর ফলে প্রয়োজনের সময় আরো বেশি সংখ্যক বিমান পাওয়া যাবে ভারতীয় বিমানবাহিনীতে।

জানা গেছে, এমকে-১এ মডেলের এই তেজাস যুদ্ধবিমানে অ্যাকটিভ ইলেকট্রনিক স্ক্যান অ্যারে র‌্যাডার, ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুটসহ অত্যাধুনিক নানা সরঞ্জাম রয়েছে। এছাড়াও জ্বালানি ফুরিয়ে গেলে আকাশেই জ্বালানি নেওয়ার ব্যবস্থাও রয়েছে বিমানটিতে।

সূত্র : এনডিটিভি।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com