উইঘুরদের ওপর চীন সরকারের আচরণের কড়া সমালোচনা যুক্তরাজ্যের

প্রকাশিত: ১২:৩৪ পূর্বাহ্ণ , জানুয়ারি ১৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: জিনজিয়াং প্রদেশে উইঘুর সম্প্রদায়ের ওপর চীন সরকারের আচরণের কড়া সমালোচনা করেছে যুক্তরাজ্য। সেই সঙ্গে যুক্তরাজ্য বলছে, জিনজিয়াং অঞ্চলের সাপ্লাই চেইনে অংশগ্রহণ না করার জন্য নতুন ব্যবস্থা গ্রহণ করবে দেশটি।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব বলেছেন, জিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপক প্রমাণ রয়েছে। তাদের ওপর নির্যাতনের চিত্র চরম যন্ত্রণাদায়ক। মানবাধিকার লঙ্ঘনের মধ্যে রয়েছে দশ মিলিয়ন উইঘুর মুসলমানকে বিচারবহির্ভূতভাবে আটক।

ডোমিনিক রাব আরো বলেন, দেশটির ‘আটক শিবির’, নির্বিচারে আটকে রাখা, রাজনৈতিক পুনঃশিক্ষা, জবরদস্ত শ্রম, নির্যাতন এবং জোরপূর্বক বন্ধ্যা করা- সব কিছুই ব্যাপকভাবে হচ্ছে। এটি সত্যই ভয়াবহ। বর্বরতার দিক থেকে আমরা অন্য যুগকেও হারাতে চেয়েছিলাম। মন্ত্রীর মতে, সরকার বেইজিংয়ের বিরুদ্ধে একাধিক নতুন ব্যবস্থা বাস্তবায়ন করবে এবং যুক্তরাজ্যের ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো জিনজিয়াং অঞ্চলের সাপ্লাই চেইনে অংশগ্রহণ না করার বিষয়টি নিশ্চিত করবে।

এদিকে, মানবাধিকার সংস্থাগুলোর দাবি, জিনজিয়াংয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নামে বন্দিশিবির তৈরি করে অন্তত ১০ লাখ উইঘুর মুসলিমদের আটকে রেখে অমানবিক নির্যাতন চালাচ্ছে চীন। তবে চীনা সরকারের দাবি, ওই অঞ্চলে দারিদ্র্য নির্মূলের লক্ষ্যেই প্রশিক্ষণকেন্দ্রগুলো তৈরি হয়েছে।

সূত্র: এএনআই, জিফাইভ।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com