টপ নিউজ

দুর্বৃত্তায়নের কবলে পেঁয়াজের বাজার

জুয়েল মামুন: পিঁয়াজের দাম হামাগুড়ি দিয়ে বাড়ছে না বাড়ছে উল্লম্ফন গতিতে। কিন্তু কেন? দেশে বছরে মোট পিঁয়াজের চাহিদা প্রায় ২৪ লাখ টন। গত অর্থ বছরে দেশে উৎপাদিত হয়েছে প্রায় ২৩ লাখ টন পিঁয়াজ। সে হিসেবে ১ লাখ টন পিঁয়াজ ঘাটতি থাকার কথা।

এর বিপরীতে দেশে আমদানি কৃত পিয়াঁজের পরিমাণ প্রায় ১১ লাখ টন। সে হিসাবে প্রায় ১০ লাখ টন পিয়াজ উদ্ধৃত থাকার কথা। যদি পিঁয়াজের বার্ষিক ঘাটতি ৫ লাখ টন হয় তবুও বাজারে চাহিদার তুলনায় বেশি পিঁয়াজ থাকার কথা ৫ লাখ টন পিঁয়াজ। তাহলে কেন এই পিঁয়াজের বাজারে আগুন ? নি¤œবিত্ত মানুষের পকেট কাঁটা হচ্ছে আর সম্পদ পুঞ্জিভূত করছে ধনীক দুর্বৃত্ত ব্যাবসায়ী শ্রেণী।

সরকার বারবার পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখার কথা বললেও ফলাফল শুন্যের নিচে। সরকার থেকে দাবি করা হচ্ছে পিঁয়াজের দাম নিয়ন্ত্রেণে অথচ সাধারণ মানুষ পিঁয়াজ কিনতে গিয়ে হাসঁফাঁস করছে।

কনজুমার ওয়াচ এর এক প্রতিবেদনে বলা হয়েছে বিগত চারমাসে ৩২’শ কোটি টাকা হাতিয়ে নিয়েছে পেঁয়াজের সিন্ডিকেট। অথচ এখনে আমাদের বানিজ্য মন্ত্রনালয় থেকে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের আছে বলে দাবি করে যাচ্ছে।

পিঁয়াজের বাজারে দুর্বৃত্তদের উত্থান হয়েছে। দুর্বৃত্তদের যদি এখন থামানো না যায় তাহলে পিঁয়াজের বাজার লাঘাম হীন পাগলা ঘোড়ার মতো ছুটতে থাকবে। দিশেহারা হয়ে পিয়াজের মূল্য রোধের দাবিতে রাস্তায় নামবে সাধারণ জনতা।

বন্ধুরাষ্ট্র ভারত পাশে থাকলে বিষয়টি অন্যরকমও হতে পারতো, বাংলাদেশে পেঁয়াজ এর হাহাকার অথচ উল্টেিিচত্র ভারতে। পিঁয়াজের ন্যায্য মূল্য পাচ্ছে না কৃষকরা। বাউন্ডারির কাঁটাতারি কি তাহলে এই ভূখ-ের মানুষের জন্য কাল হয়ে দাঁড়ালো?

পিঁয়াজের দামের বোঝা আর কতদিন বইতে হবে জানেন না কেউ! পিঁয়াজের মূল্য নিয়ন্ত্রণের কাজ করেেছ সরকারের ১০ টি মনিটরিং টিম। এতে করে কার লাভ হয়েছে? কমছে কি পিয়াজের দাম? বরং খুচরা বাজারে পিঁয়াজ ডাবল সেঞ্চুরি হাকিয়েছে।

ভোক্তাদেরকে এইভাবে ফাঁদে না ফেলে সরকারের উচিত হবে শিল্প বিপ্লব, সাদা বিপ্লব, রূপালি বিপ্লবেব মতো পিঁয়াজ বিপব্ল ঘটিয়ে এদেশের কৃষক, নি¤œআয়ের মানুষ , সাধারণ ভোক্তাদের রক্ষা করা।

লেখক: শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close