আন্তর্জাতিক পানি চুক্তি সামিটে ওমানের সুলতানের সাথে বাংলাদেশী মেধাবী শিক্ষার্থী আকিব

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২১

আন্তর্জাতিক পানি চুক্তি সামিটে ওমানের সুলতানের সাথে বাংলাদেশী মেধাবী শিক্ষার্থী আকিব

আরেফিন আলভী: ইন্টারন্যাশনাল ওয়াটার কনজারভেশন অ্যান্ড রেইন- ওয়াটার হারভেস্টিং শীর্ষক সামিটে অংশ নিয়ে বংলাদেশ- ভারত পানি চুক্তি সমস্যা দ্রুত নিরসনের আহ্বান জানান বাংলাদেশি তরুণ, জাতিসংঘের (UN75) ইয়ুথ স্পিকার এ এম এন আকিব।

ভারতের ভানিয়া কৌশিক ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত এ কনফারেন্সে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ওমানের সুলতান হাইথাম তারিক। এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত টিভি উপস্থাপক জিম গ্র্যান্ট,

হলিউড সিঙ্গার টিয়ান্না জনস, কানাডার বেস্ট সেলিং অথর ফং চুয়া, ইন্ডিয়ান অভিনেত্রী রীতা মেহেতা, বিপিএস উইমেন্স ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক ডক্টর ভূপেন্দর সিং এবং বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য নেতৃবৃন্দ ও সোশ্যাল একটিভিস্ট।

ভানিয়া কৌশিকের উপস্থাপনায় এ কনফারেন্সে বাংলাদেশের তরুণ জাতিসংঘের ইয়ুথ স্পিকার ও আইওয়াইডিএস (IYDS) এর প্রতিষ্ঠাতা আকিব পানি সংরক্ষণের সাইন্টিফিক পদ্ধতি এবং রেইন ওয়াটার হার্ভেস্টিং এর উপরে তাত্ত্বিক আলোচনা করেন।

তিনি ইউনিভার্সিটি অফ মিশিগানের একটি জার্নালে ও কয়েকটি রিসার্চ পেপার এর সমন্বয়ে নিজের ইনোভেটিভ আইডিয়া বৈশ্বিক নেতৃবৃন্দের সামনে উপস্থাপন করেন। তিনি সেখানে বাংলাদেশ ভারত পানি চুক্তি ওপর বিশেষ ভাবে জোর প্রয়োগ করেন এবং দুই দেশের রাষ্ট্র প্রধানের নিকট এ সমস্যা দ্রুত সমাধানের জন্য আকুল আবেদন জানান।

কনফারেন্সে আকিব বলেন, “অর্থের সাশ্রয় করার জন্য এবং আমাদের গ্রহের সুরক্ষা এবং যত্নের জন্য বিশেষত নিয়মিত জল সরবরাহ ব্যবস্থার উপর নির্ভরতা এড়াতে সাহায্য করার অন্যতম সেরা পদ্ধতি হল রেইন ওয়াটার হার্ভেস্টিং।”

তাছাড়া কয়েকটি জার্নাল এর তথ্য তুলে ধরে তিনি বলেন, পানির এ সমস্যা শুধু ৩য় বিশ্বের দেশগুলোর নয়। ২০১৪ সালে আমেরিকাতেও মারাত্বক পানি সংকট দেখা দেয়। এজন্য বিশ্বের সকল নেতৃবৃন্দকে আসন্ন সংকটের ব্যাপারে এখনই সজাগ হওয়া প্রয়োজন।”

ওমানের সুলতান সহ অন্যান্য অতিথিরা, এ তরুণ বয়সে তার অসাধারণ দৃষ্টিভঙ্গি এবং সৃজনশীল কাজ গুলোর ভূয়সী প্রশংসা করেন এবং তাকে এগিয়ে যাবার জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে সব ধরনের সহযোগিতা দেবার আশাবাদ ব্যক্ত করেন।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
এই মাত্র পাওয়া