ফিচার

যে স্থানে কেউ জীবিত পৌঁছাতে পারবে না!

পৃথিবীতে এমন একটি জায়গা আছে যেটি একেবারেই মঙ্গল গ্রহের মতো। যেখানে জীবিত অবস্থাতে কেউই পৌঁছাতে পারবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বৈজ্ঞানিকদের চ্যালেঞ্জ, জীবন্ত অবস্থায় কেউই পৌঁছাতে পারবে না ইথিওপিয়ার ডলোল (Dallol Geothermal Field in Ethiopia) নামক উত্তপ্ত এলাকায়।

‘নেচার ইকোলজি এন্ড ইভ্যালুয়েশন’ নামক পত্রিকায় প্রকাশিত গবেষণা থেকে জানা গেছে, ইথিওপিয়ার ডলোল (Dallol Geothermal Field in Ethiopia) নামক উত্তপ্ত এলাকার গরম এবং পানির মধ্যে মিশে থাকা প্রচুর পরিমাণের ক্ষারের জন্য সেখানে বেঁচে থাকার বা জীবনের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই ঝিলের মধ্যে কোনো মাইক্রো প্রাণের সন্ধানও পাওয়া যায়নি।

স্পেনিশ ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড টেকনোলজি (এফইসিওয়াইটি)- বৈজ্ঞানিকেরা জানিয়েছেন যে, Dallol অঞ্চলটি নুনা ভরা আগ্নেয়গিরির মুখ অর্থাৎ ক্রেটরের ওপর অবস্থিত। প্রচণ্ড গরমের জন্য ওই আগ্নেয়গিরির মুখ থেকে ক্রমাগত ফুটন্ত জল ও বিষাক্ত গ্যাস নির্গত হতে থাকে।

বৈজ্ঞানিকরা নিজেদের গবেষণার সাহায্যে পৃথিবীতে এমন জায়গা খুঁজে বার করেছেন। এই অনুসন্ধানের মূল কারণ হলো, কিসের জন্য পৃথিবীতে প্রাণী জগতের ধ্বংস হতে পারে, সেই সম্ভাবনাগুলিকে খুঁজে বার করে।

বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, শীতকালেও ওই অঞ্চলের তাপমাত্রা ৪৫ ডিগ্রী সেলসিয়াসের বেশি থাকে। এখানে পৃথিবীতে অবস্থিত সবচেয়ে উষ্ণ এলাকার মধ্যে অন্যতম। বৈজ্ঞনিকদের মতে এখানে প্রচণ্ড ক্ষার ও এসিডযুক্ত পানি পাওয়া যায়। এখানকার পানি এতটাই বিষাক্ত যে, এখানে কোনো মাইক্রো প্রাণের সম্ভাবনা পাওয়া যায় না।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close