বিসিএস প্রস্তুতিবেকার জীবন

২১৬৬ পদে ৪১ বিসিএস, আবেদন শুরু ৫ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক: ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বুধবার (২৭ নভেম্বর) বিকেলে পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। চলবে ৪ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এর আগে গত রোববার (২৪ নভেম্বর) পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের নেতৃত্বে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে জানাননো হয়, চলতি সপ্তাহের মধ্যেই ৪১তম বিসিএসের প্রজ্ঞাপন প্রকাশ করতে পারে পিএসসি।

৪১তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

এবারের বিসিএসে শিক্ষা ক্যাডারে ৯০৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৮৯২ জন প্রভাষক, কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে। পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন পদে ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন পদে ৩০ জনকে নেওয়া হবে। পররাষ্ট্রে ২৫ জন, আনসারে ২৩ জন, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহা হিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) ২৫ জন, সহকারী কর কমিশনার (কর) ৬০ জন, সহকারী কমিশনার (শুল্ক ও আবগারি) ২৩ জন ও সহকারী নিবন্ধক ৮ জন নেওয়া হবে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা ১২ জন, রেলপথ মন্ত্রণালয়ে সহকারী যন্ত্র প্রকৌশলী ৪ জন, সহকারী ট্রাফিক সুপারিনটেনডেন্ট ১ জন, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক ১ জন, সহকারী প্রকৌশলী (সিভিল) ২০ জন, সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) ৩ জন নেওয়া হবে।

তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা পদে ২২ জন, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ১১ জন, সহকারী বার্তা নিয়ন্ত্রক পদে ৫ জন, সহকারী বেতার প্রকৌশলী পদে ৯ জন, স্থানীয় সরকার বিভাগে বিসিএস জনস্বাস্থ্য প্রকৌশলে সহকারী প্রকৌশলী পদে ৩৬ জন, সহকারী বন সংরক্ষক পদে ২০ জন। সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ২ জন, বিসিএস মৎস্যে ১৫ জন, পশুসম্পদে ৭৬ জন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ১৮৩ জন ও বৈজ্ঞানিক কর্মকর্তা ৬ জন, বিসিএস বাণিজ্যে সহকারী নিয়ন্ত্রক ৪ জন।

এছাড়া পরিবার পরিকল্পনা কর্মকর্তা ৪ জন, বিসিএস খাদ্যে সহকারী খাদ্যনিয়ন্ত্রক ৬ জন ও সহকারী রক্ষণ প্রকৌশলী ২ জন, বিসিএস গণপূর্তে সহকারী প্রকৌশলী (সিভিল) ৩৬ জন ও সহকারী প্রকৌশলী (ই/এম) ১৫ জনসহ মোট ২ হাজার ১৩৫ জন কর্মকর্তাকে এই বিসিএসে নিয়োগ করা হবে।

আগামী বছরের মার্চ মাসে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

প্রিলিমিনারি পরীক্ষা হবে এমসিকিউ পদ্ধতিতে। ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে ৩৫ নম্বর, English Language and Literature অংশে ৩৫ নম্বর, বাংলাদেশ বিষয়াবলী ৩০ নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলী ২০ নম্বর, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ১০ নম্বর, সাধারণ বিজ্ঞান ১৫ নম্বর, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি ১৫ নম্বর, গাণিতিক যুক্তি ১৫ নম্বর, মানসিক দক্ষতা ১৫ নম্বর, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের প্রশ্ন আসবে।

Tags

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close