পাঁচ কঠিন সমস্যার সমাধানে কাঁচা পেঁপে

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ, এপ্রিল ৩০, ২০২১

পাঁচ কঠিন সমস্যার সমাধানে কাঁচা পেঁপে

লাইফস্টাইল ডেস্ক: পেঁপে যা কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই খাওয়া যায়। পাকা পেঁপে খেতে যেমন সুস্বাদু তেমনি গুণেও ভরপুর। তবে এদিকে পিছিয়ে নেই কাঁচা পেঁপেও।

বিভিন্ন রেসিপিতে কাঁচা পেঁপে ব্যবহার করা হয়। তাইতো এর কদরও রয়েছে অনেক। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। যা আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।

আমাদের দেহের বিভিন্ন রোগ সারাতে কাঁচা পেঁপে জাদুর মতো কাজ করে। পেটের নানা রোগবালাই দূরীকরণে কাঁচা পেঁপে খুবই কার্যকরী।

গ্যাস্ট্রিক ও বদহজম দূর করতেও কাঁচা পেঁপের জুড়ি নেই। শুধু পেটের সমস্যাই নয়, আরও নানাবিধ স্বাস্থ্য সমস্যায় এই ফলের উপকারিতা অনেক।

চলুন তবে জেনে নেয়া যাক পেঁপের নানাবিধ পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত-

ব্যথা নিরাময় করে : পেঁপের পুষ্টিগুণ নারীদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন। কারণ এটি নারীদের যেকোনো ধরনের ব্যথা কমাতে কার্যকারী ভূমিকা রাখে।

পেঁপের পাতা, তেঁতুল ও লবণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে খেলে ব্যথা একেবারে ভালো হয়ে যায়।

অতিরিক্ত ক্যালরি ও চর্বি কমিয়ে দেয় : প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই ও এ আছে পেঁপেতে।

এগুলো ১০০ গ্রামে মাত্র ৩৯ ক্যালোরি দেয়। এছাড়া এতে বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

হৃদরোগের সমস্যা থেকে মুক্তি দেয় : কাঁচা পেঁপে ব্লাড প্রেসার ঠিক রাখার পাশাপাশি নিয়ন্ত্রণ করে রক্তের প্রবাহকে। এমনকি শরীরের ভেতরের ক্ষতিকর সোডিয়ামের পরিমাণকেও কমিয়ে দেয়।

ফলে সহজেই মুক্তি পাওয়া যায় হৃদরোগের সমস্যা থেকে। একারণেই বেশির ভাগ সময় বিশেষজ্ঞরা হৃদরোগীদের সবসময় পেঁপে খাওয়ার কথা বলে থাকেন।

অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে : পেঁপের বীজে আছে এন্টি- অ্যামোবিক ও এন্টি-প্যারাসিটিক বৈশিষ্ট্য যা অন্ত্রের চলাচলকে নিয়ন্ত্রণ করে।

এমনকি এটি বদহজম, কোষ্ঠকাঠিন্য, এসিড রিফ্লাক্স, হৃদযন্ত্রের সমস্যা, অন্ত্রের সমস্যা, পেটের আলসার ও গ্যাস্ট্রিক সমস্যা থেকেও রক্ষা করে।

ত্বকের সমস্যা ও ক্ষত দূর করে : পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ব্রণ ও ত্বকের যেকোনো ধরনের সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে।

এমনকি এটি ত্বকের ছিদ্র মুখগুলো খুলে দেয়। তবে বেশির ভাগ ক্ষেত্রেই এটি ফেসপ্যাক হিসেবে ব্যবহার করা হয়। কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনজ্জ্বীবিত করে তুলতে সাহায্য করে।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
এই মাত্র পাওয়া