অরিত্র দাসের নতুন বই ‘প্রতিক্রিয়া’

প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৯, ২০২১

শিহাব উদ্দিন, জাবি প্রতিনিধিঃ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ এ প্রকাশিত হতে যাচ্ছে সমাজ এবং বাস্তবতা-সচেতন প্রতিশ্রুতিশীল লেখক অরিত্র দাসের নতুন বই ‘প্রতিক্রিয়া’। তরুণ লেখক ও কলামিস্ট অরিত্র দাসের রচনার মূল উপপাদ্য বিষয় জাতীয় পটভূমি, সমসাময়িক ঘটনা বা কাহিনীর অবতারণায় জনজীবন ও সমাজ-সংস্কৃতি।

জীবনপ্রণালির প্রত্যহিকতা থেকে বেছে নেওয়া শব্দের ব্যবহারে তিনি প্রকাশ করেন তাঁর বক্তব্যের প্রত্যক্ষতা। ২০১৯ সালের বইমেলায় প্রকাশিত হয় তাঁর প্রথম উপন্যাস ‘দীপালি’। ২০২০ সালে প্রকাশিত হয় তাঁর দ্বিতীয় উপন্যাস ‘সম্পর্কের সুতোয়’। উপন্যাস দুটি পাঠক মহলে বেশ সমাদৃত হয়।

প্রতিক্রিয়া বইটি নিয়ে অরিত্র দাস বলেন, ‘সমাজব্যবস্থার তাবেদারি, অসংলগ্ন, স্বার্থান্ধ, সংকীর্ণ ও ভীত সন্তস্ত্র কাঠামো যা ক্রমপ্রসারের মধ্য দিয়ে গিয়ে কিভাবে ক্রমশ অন্তর্বাস্তব ও বর্হিবাস্তবের রূপায়ণ ঘটেছে- তারই প্রতিফলন ঘটেছে এ বইয়ে। ঊনিশ শতকের শেষ ভাগে যে প্রগতিলব্ধ ফুলটির কলি প্রস্ফুটিত হয়েছিলো, একুশ শতকে এসে সেই ফুলের আরো প্রসারণ, আরো সুঘ্রাণ ছড়ানোর কথা ছিলো। কিন্তু ক্রমেই ফুলটি সংকুচিত হয়েছে, ফুলের সাবলীলতা এবং গতিময় জীবন সে পায় নি।

অর্থাৎ জীর্ণতাকে উপেক্ষা করে, সংকীর্ণতাকে উপেক্ষা করে, কুসংস্কার ও সাম্রাজ্যবাদ উপেক্ষা করে বেরিয়ে এসেছিলো মানুষ। কিন্তু মানুষ সম্পন্নরূপে অন্ধত্ব-অসঙ্গতি-বীভৎসতা থেকে বের হয়ে উদার অন্তপ্রাণ হয়ে উঠতে পারে নি। যেখানে অন্তত এক চিলতে সংকীর্ণতা বাস করে, সেখানে কখনোই উদারতা প্রতিষ্ঠা পায় না।’

বইটির প্রকাশক কাজী নাফিজুল ইসলাম বলেন, ‘প্রতিক্রিয়া বর্তমান প্রেক্ষাপটের জন্য এক দারুণ বই। বইটি সমাজের দর্পন হিসাবে পাঠকের কাছে প্রতীয়মান হবে।’

শিখা প্রকাশনী থেকে প্রকাশিত হবে বইটি। প্রচ্ছদ করেছেন তথাগত তীর্থ। ১২৮ পৃষ্ঠার এই বইয়ের শুভেচ্ছা মূল্য ২৪০ টাকা। বইয়ের পরিবেশক রকমারি.কম, বইকথা, দূর্বিন, বইবাজারসহ অনেক অনলাইন ও অফলাইন প্রতিষ্ঠান। রকমারিতে বইটি প্রি-অর্ডার করা যাবে ১৫ ফেব্রুয়ারি থেকে।

উল্লেখ্য, বরিশাল জেলার গৌরনদী থানার রামনগর গ্রামে অরিত্র দাসের জন্ম। উচ্চ মাধ্যমিক পর্যায়ে পড়াশুনা করেছেন বরিশাল অমৃত লাল দে কলেজে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আইন ও বিচার বিভাগ থেকে করেছেন স্নাতক ও স্নাতকোত্তর। সাহিত্য চর্চার পাশাপাশি কলাম লিখেন অরিত্র দাস। প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে তাঁর কলাম নিয়মিত ছাপা হয়।

/আলোকিত ভোর

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com