সেনাবাহিনীর ৬ কোরে নিয়োগ

প্রকাশিত: ১০:৪৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১২, ২০২১

অনলাইন ডেস্ক:
বাংলাদেশ সেনাবাহিনী ছয় কোরে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

৫৬তম বিএমএ স্পেশাল (ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস/ইএমই/এইসি), ৩৪তম ডিএসএসসি (জেএজি) এবং ৪৯তম ডিএসএসসি (আরভিঅ্যান্ডএফসি) কোর্সে জনবল নিয়োগে ওই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আগ্রহীরা আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

ইঞ্জিনিয়ার্স কোর—পুরুষ/মহিলা
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০সহ সংশ্লিষ্ট বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০-এর মধ্যে)।

বিএসসি ইঞ্জিনিয়ারিং (সিভিল)
নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং
আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং
সিগন্যালস কোর-পুরুষ

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০সহ সংশ্লিস্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০–এর মধ্যে)।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/কম্পিউটার সায়েন্স ইনফরমেশন টেকনোলজি।

ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং/ইলেকট্রনিকস টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং।

ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর
বিজ্ঞাপন

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০সহ সংশ্লিষ্ট বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০-এর মধ্যে)।

অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং (পুরুষ/মহিলা)
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (পুরুষ)
আর্মি এডুকেশন কোর (এইসি)—পুরুষ/মহিলা

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.০০সহ সংশ্লিষ্ট বিষয়ে সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে)। ফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি হতে হবে।

ইংরেজি
বাংলা
আরবি
বিবিএ (অ্যাকাউন্টিং, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং)
অর্থনীতি

জাজ অ্যাডভোকেট জেনারেল (জেএজি)—পুরুষ

শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.০০সহ এলএলবি (সম্মান) এবং এলএলএম/এমএএলএলএম ডিগ্রিতে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০–এর মধ্যে)।

রেমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোর—পুরুষ
শিক্ষাগত যোগ্যতা (ন্যূনতম): এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.০০সহ ডিভিএম/ডিভিএম অ্যান্ড এএইচ ডিগ্রি এবং ইন্টার্নশিপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০–এর মধ্যে)।

সব শাখার জন্য ন্যূনতম শারীরিক যোগ্যতা
পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। নারীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৯ কেজি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

বয়স: ১ জুলাই ২০২১ তারিখে অনূর্ধ্ব ২৮ বছর (অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়)।

আবেদনের নিয়ম

প্রতিটি পদে আবেদনের জন্য আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা আলাদা আলাদা। পদভেদে আবেদনের যোগ্যতা, অভিজ্ঞতা এবং বয়সসীমার শর্তাবলি জানা যাবে https://joinbangladesharmy.army.mil.bd-তে। এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন আগ্রহীরা। এই ওয়েবসাইটে চাকরির বিস্তারিত তথ্যও জানা যাবে।

আবেদন ফি: ১০০০ টাকা।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com