বাংলা পৃথিবীর একটি শক্তিশালী ভাষা

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৯, ২০২১

মো: আরিফুল ইসলামঃ দেশ, ধর্ম, বর্ণ ইত্যাদি বিষয়ে নিয়ে পৃথিবীর ইতিহাসে অনেক যুদ্ধ হয়েছে এবং হচ্ছে , হারাচ্ছে কত তাজা প্রাণ । কিন্তু ভাষা জন্য রক্ত পৃথিবীর ইতিহাসে প্রথম এবং একমাত্র বাঙালিরা দিয়েছে। মাতৃভাষা রক্ষার জন্য বুকের তাজা রক্ত দিয়েছে সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউর সহ নাম না জানা অনেকেই ।

তাদের রক্তের বিনিময়ে ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারির সেই স্লোগান ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ থেকে পরিনত হয় ‘রাষ্ট্রভাষা বাংলা’ এবং পৃথিবীর বুকে আমরা বাংলাভাষীরা পেয়েছি নতুন জায়গা। তাইতো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে এবং ২০০০ সাল থেকে UNESCO এর সদস্য রাষ্ট্রগুলো এ দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে।

২০০০ সালের আগে আমরা ২১শে ফেব্রুয়ারিকে শহীদ দিবস হিসেবে পালন করতাম । যারা বাংলা ভাষায় কথা বলে তাদের বাঙালি বলা হয়। মাতৃভাষার সংখ্যার বিচারে বাংলা ভাষা পৃথিবীর একটি শক্তিশালী ভাষা।

আমরা বাংলাভাষীরা গর্বিত কারণ আমরা মায়ের ভাষার জন্য জীবন দিয়েছি, বুকের রক্ত দিয়ে অর্জন করেছি। পৃথিবীর ইতিহাসে আমরাই একমাত্র জাতি যারা ভাষা ও দেশ রক্তের বিনিময়ে পেয়েছি ।

মো: আরিফুল ইসলাম
শিক্ষার্থী, ফার্মেসি বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com