সবজি দিয়ে শহীদ মিনার বানিয়ে কৃষকের শ্রদ্ধা

প্রকাশিত: ১০:০৩ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২২, ২০২১

কিশোরগঞ্জ সংবাদদাতা: ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সবজি দিয়ে শহীদ মিনার তৈরি করলেন কিশোরগঞ্জের কুলিয়ারচরের এক কৃষক। আর শহীদ মিনারের পাশাপাশি তিনি সবজি দিয়ে লিখেছেন, ‘মোদের গরব মোদের আশা আ’মরি বাংলা ভাষা, অমর ২১’ ।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই কুলিয়ারচর উপজেলার গোবরিয়া-গোবরিয়া আব্দুল্লাহ পুর ইউনিয়নের জাফরাবাদ গ্রামের মো. রোমান আলী শাহ নামে কৃষক সবজি দিয়ে এ শহীদ মিনার তৈরি করেছেন।

এর আগে তিনি একই স্থানে সবজি দিয়ে বাংলাদেশের মানচিত্র, জাতীয় পতাকা ও নৌকা তৈরি করে আলোচনায় এসেছিলেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শুধু এই চিত্রকর্মই নয়, তিনি এক একর ১৪ শতাংশ জমির উপর গড়ে তুলেছেন ব্যতিক্রমী এক খামার বাড়ি। এই খামার বাড়িতে রয়েছে কৃষি ক্লাব যেখান থেকে এলাকাবাসী স্বল্প মূল্যে সংগ্রহ করতে পারে সার, বীজ, কীটনাশকসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি।

খামার বাড়ির অভ্যন্তরে একটি পুকুর যেখানে দেশি মাছ চাষ করেন, আছে দেশি হাঁস-মুরগি, কবুতর ও গরু-ছাগলের খামার,

এছাড়া সব ধরনের ফলজ গাছের বাগান, উন্নত ও বিভিন্ন জাতের থাই সুপার টেন পেয়ারা বাগান, নেপিয়ার ঘাষ চাষ, মাটি বিহীন ঘাস চাষের পাশাপাশি নতুন নতুন প্রযুক্তিসহ বহুমুখী প্রকল্প।

প্রতিটি প্রকল্প তিনি সাজিয়েছেন নিজস্ব ছোট ছোট বিভিন্ন শিক্ষামূলক প্লেকার্ডে । যা, যেকারও দৃষ্টি কাড়বে।

কৃষক রুমান আলী শাহ বলেন, ২০ বছর আগে কর্মের সন্ধানে পাড়ি জমান প্রবাসে। সেখানে সুবিধা করতে না পেরে দেশে ফেরত আসেন। এর পর পরিবারের কাছে হয়ে উঠেন অপ্রিয়। একটা চাকরির জন্য ছুটেছেন দ্বারে দ্বারে। পরে অল্প পুঁজিতে নিজ জায়গায় চাষাবাদ করে আজকে এ পর্যায়ে এসেছেন তিনি।

 

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com