বিশ্ববিদ্যালয়ের হল খুলতে ইবি শিক্ষার্থীদের ৫ দিনের আল্টিমেটাম

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৩, ২০২১

ইবি প্রতিনিধি: বিশ্ববিদ্যালয়ের হল খোলা ও স্থগিতকৃত চলমান পরীক্ষা গ্রহণ পুনরায় শুরু করার জন্য ৫ দিনের আল্টিমেটাম দিয়ে সংবাদ সম্মেলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ডায়ানা চত্বরে এ সম্মেলন করেন সাধারণ শিক্ষার্থীরা।

জানা যায়, কোভিড-১৯ পরিস্থিতির কারণে দীর্ঘদিন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার পর গত ২২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ১১৯তম একাডেমিক কাউন্সিলের সভায় স্নাতক চুড়ান্ত ও স্নাতকোত্তর শিক্ষাবর্ষের পরীক্ষা গ্রহণের সিন্ধান্ত নেয়া হয়। এমন সিদ্ধান্তের পর অধিকাংশ বিভাগের পরীক্ষা গ্রহণ শুরু হয়েছে। শিক্ষার্থীরাও বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকায় এবং কুষ্টিয়া-ঝিনাইদহে অবস্থান করে পরীক্ষায় অংশগ্রহণ করছে। কিছু পরীক্ষা গ্রহণের পর হঠাৎ পরীক্ষা স্থগিত হয়। এর প্রেক্ষিতে দুই দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করে ৫ দিনের আল্টিমেটাম দেন বিশ্ববিদ্যালয় প্রশাসনকে। প্রথম দফা, স্থগিতকৃত সকল পরীক্ষা পুনরায় চালু করতে হবে। দ্বিতীয় দফা, আগামী ১ মার্চের পূর্বে হল ও ক্যাম্পাস যদি না খুলে দেওয়া হয় তাহলে শিক্ষার্থীরা ১ তারিখে হলে ঢুকতে বাধ্য হবে।

সংবাদ সম্মেলনে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে লিখিত দাবিগুলো পাঠ করেন বাংলা বিভাগের শিক্ষার্থী জিকে সাদিক। পরে প্রশাসন ভবনের সামনে কিছুক্ষণ অবস্থান নিয়ে সেখানে হল খোলা ও চলমান পরীক্ষা চালুর রাখার দাবিতে বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

এরপর শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল দুপুর ২ টার দিকে উপাচার্যের সাথে সাক্ষাৎ করে তাদের দাবিগুলো উত্থাপন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, এটি একটি জাতীয় ইস্যু, আমি ব্যক্তিগতভাবে তোমাদের এ দাবির সাথে একমত। আমিও চাই শিক্ষার্থীরা তাদের পরীক্ষা দিক এবং ক্লাস রুমে ফিরে আসুক। কিন্ত সরকারের নির্দেশনার বাহিরে গিয়ে আমি একা কিছু করতে পারিনা।

তিনি আরও বলেন, সরকার, শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিয়েছেন সেটা অবশ্যই ভেবে চিন্তে বৃহৎ স্বার্থে নিয়েছেন সুতরাং আমাদের উচিত হবে সেটার প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সিদ্ধান্ত মেনে নেওয়া। তারপরেও যদি চলমান পরীক্ষা গ্রহণের ব্যাপারে কোনো সিদ্ধান্ত পুনঃবিবেচনা করেন তাহলে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন তাৎক্ষণিকভাবে সেটা শিক্ষার্থীদের সাথে সমন্বয় করবো।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com