মাভাবিপ্রবিতে “বঙ্গবন্ধুর বাংলা ভাষা ও সংস্কৃতি ভাবনা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২৩, ২০২১

মাভাবিপ্রবি প্রতিনিধিঃ

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(মাভাবিপ্রবি) মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “বঙ্গবন্ধুর বাংলা ভাষা ও সংস্কৃতি ভাবনা” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বিজিই বিভাগের সেমিনার কক্ষে এবং অনলাইনে অনুষ্ঠিত হওয়া সেমিনারে বক্তারা ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলা ভাষার রাষ্ট্র কাঠামোতে অন্তর্ভুক্তির ইতিহাস ও তাতে বঙ্গবন্ধুর তাৎপর্যপুর্ন ভুমিকা তুলে ধরেন।

এছাড়াও বাংলা ভাষা রক্ষায় বিভিন্ন সংস্কার ও পদক্ষেপ গ্রহনের প্রয়োজনীয়তাও ব্যক্ত করেন বক্তারা। এই আলোচনা সভার সভাপতিত্ব করেন মাভাবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিন।

প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মোঃ দেলোয়ার হোসেন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জনাব জাফর ওয়াজেদ ।

এছাড়াও স্বাগত বক্তা হিসেবে প্রফেসর ড. এ,এস, এম সাইফুল্লাহ, সন্ঞ্চালক হিসেবে ড. রোকসানা হক রিমি ও সুব্রত ব্যানার্জিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন।

প্রিয় পাঠক, আপনিও লিখতে পারেন আমাদের পোর্টালে। কোন ঘটনা, পারিপাশ্বিক অবস্থা, জনস্বার্থ, সমস্যা ও সম্ভাবনা, বিষয়-বৈচিত্র বা কারো সাফল্যের গল্প, কবিতা,উপন্যাস, ছবি, আঁকাআঁকি, মতামত, উপ-সম্পাদকীয়, দর্শনীয় স্থান, প্রিয় ব্যক্তিত্বকে নিয়ে ফিচার, হাসির, মজার কিংবা মন খারাপ করা যেকোনো অভিজ্ঞতা লিখে পাঠান সর্বোচ্চ ৩০০ শব্দের মধ্যে। পাঠাতে পারেন ছবিও। মনে রাখবেন দৈনিক আলোকিত ভোর.কম পোর্টালটি সকল শ্রেণী পেশার মানুষের জন‌্য উন্মুক্ত। তাছাড়া, স্বভাবতই আপনি নানান ঘটনার স্বাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবর অথবা লেখা মান সম্পন্ন এবং বস্তুনিষ্ঠ হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে। লেখা পাঠানোর ইমেইল- dailyalokitovor@gmail.com