আন্তর্জাতিক

করোনাভাইরাস নিরাময়ে সফলতা দাবি চীনের

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে এক আতঙ্কের নাম। এ ভাইরাসে আক্রান্ত হয়ে কেবল চীনেই আজ সোমবার পর্যন্ত ৮০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যাও ছাড়িয়েছে তিন হাজার।

তবে আশার কথা হচ্ছে, করোনাভাইরাস নিরাময়ে সফলতা দাবি করেছেন চীনের একদল চিকিৎসক।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিনহুয়া নিউজ এজেন্সির বরাত দিয়ে ডেইলি এক্সপ্রেস জানিয়েছে, চীনের দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফকে চিকিৎসা দেওয়া হয়েছে। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে তাদের মধ্যে এই ভাইরাসের যেসব লক্ষণ দেখা দিয়েছিল তা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, চীনের টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির এই সাত মেডিকেল স্টাফ নতুন চিকিৎসা গ্রহণের পর অনেকটাই সুস্থ আছেন। তাদের মধ্যে এই ভাইরাসের যেসব লক্ষণগুলো দেখা গিয়েছিল সেগুলো নিয়ন্ত্রণে এসেছে।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভ্যাকসিনের সফলতা এখনো যাচাই করতে পারেনি। তবুও করোনাভাইরাস নিয়ন্ত্রণের এই ঘটনাকে সফলতা হিসেবেই দেখছে চীন।

প্রাণঘাতী এ ভাইরাসের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, ভারতসহ এশিয়ার অন্যান্য দেশগুলোও। এমনকি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো উন্নত দেশগুলোও করোনাভাইরাস থেকে মুক্ত নয়। সেখানেও এই ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে চীনের হুবেই প্রদেশের উহান শহরে এই ভাইরাস প্রথম শনাক্ত হয়। ৩১ ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের বিষয়ে অবগত হয়। চীনের গণ্ডি পেরিয়ে এই ভাইরাস এখন বিশ্বের ১৩টি দেশে ছড়িয়ে পড়েছে।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close