পাবলিক বিশ্ববিদ্যালয়শিক্ষা

করোনা ভাইরাস নিয়ে রাবিতে উন্মুক্ত বিতর্ক

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আয়োজনে করোনা ভাইরাস সতর্কতায় উন্মুক্ত বিতর্ক ও মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় শহীদুল্লাহ কলাভবনের আমচত্বরে মঙ্গলবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এ বিতর্ক অনুষ্ঠিত হয়।

ইনস্টিউট অব বিজনেস’র শিক্ষার্থী তানহা শান্তার সঞ্চালনায় বিতর্কটি পরিচালনা করেন সংঠনটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদ সাকী।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদ ও ছাত্র ফেডারেশন রাবি শাখার সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন। এতে সরকারি দল হিসেবে বিতর্ক করেন সংগঠনের সদস্য রিজভী, গালিব, মাহি এবং বিরোধীদলের হয়ে বিতর্ক করেন সজিব, কাউসার, এবং সাদাক।

এদিকে চীন থেকে ফেরত ফুশান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফসানা শারমিন ত্রিশা করোনা ভাইরাস সম্পর্কে চীনের ভয়াবহতা ও তার দেখা চীনের অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, উহানের পরিস্থিতি এতোটাই মারাত্মক আকার ধারন করে যে, সেটা এখন মৃত্যুপুরীতে পরিনত হয়েছে। বাংলাদেশী বহু শিক্ষার্থী সেখানে আটকা পড়ে আছে এখনো। সরকারের কাছে আমরা আবেদন জানাই, যেন তাদের জীবনের প্রতি যথেষ্ট নজর রাখা হয়।

আহ্বায়ক মাহমুদ সাকী বলেন, বিতর্ক শিল্পটি বাংলাদেশে একধরনের এলিট শ্রেণীর আনন্দ বিনোদনে পরিনত হয়েছে। অথচ এটি ছিলো সমাজ সংস্কারের অন্যতম মাধ্যম, আমরা উন্মুক্ত বিতর্ক অঙ্গনের মাধ্যমে বিতর্কটি সেই এলিট শ্রেণী থেকে বের করে সাধারণ মানুষের সামনে তুলে ধরতে চাই। আজকের এই সতর্কতামূলক করোনা ভাইরাস বিষয়ক বিতর্কের মাধ্যমে আমরা সেই আগাম বার্তাই দিচ্ছি।

এসময় ছাত্রফেডারেশন সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন বলেন, উন্মুক্ত বিতর্ক অঙ্গনের মাধ্যমে বিতর্কটি মানুষের মাধ্যমে ছড়িয়ে পড়ুক। বিতর্ক হোক সমাজের সকল অন্যায়ের প্রতিবাদের ভাষা।

উন্মুক্ত বিতর্কে বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close