খেলাধুলাফুটবল

করোনাভাইরাসে যে ‘দারুণ সুযোগ’ দেখছেন মেসি

স্পোর্টস ডেস্ক: বিশ্বব্যাপী মহামারী আকার ধারণ করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে দেড় লাখ, মারা গেছে প্রায় ছয় হাজারের কাছাকাছি মানুষ। এমতাবস্থায় বিশ্বের বড় বড় সব দেশেই জারি করা হয়েছে জরুরি অবস্থা। ফলে স্বাভাবিকভাবেই বিশ্ব ক্রীড়াঙ্গনে নেমে এসেছে স্থবিরতা।

বিশেষ করে ইউরোপিয়ান ফুটবলের প্রায় সব লিগ ও টুর্নামেন্ট স্থগিত করা হয়েছে। প্রায় তিন সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের সব খেলা। এছাড়া স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, ইতালিয়ান সিরি আ’সহ প্রায় সব লিগই এখন স্থগিত।

অথচ সবকিছু স্বাভাবিক থাকলে বছরের এ সময়টাতে ব্যস্ততম সময় কাটে ফুটবলারদের। চ্যাম্পিয়নস লিগ, ঘরোয়া লিগ, আন্তর্জাতিক সূচি- সবমিলিয়ে দম ফালানোর ফুরসৎও মেলে না সেভাবে। কিন্তু এবার বদলে গেছে সব। খেলা তো নেই, উল্টো করোনা পরিস্থিতির কারণে একপ্রকার গৃহবন্দী সময়ই কাটছে বিশ্বের প্রায় সব দেশের ক্রীড়াবিদদের।

এতে অবশ্য খুব একটা খারাপ লাগছে না বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসির। তিনি বরং করোনার বর্তমান পরিস্থিতিকে পরিবারের সঙ্গে সময় কাটানোর দারুণ এক সুযোগ হিসেবেই দেখছেন। তবে অন্য সবার মেসিও উদ্বিগ্ন এ বিশ্ব মহামারীর ব্যাপারে।

আর সে কথা জানান দিতে নিজের ইনস্টাগ্রামে একটি ছবি আপলোড করে স্ট্যাটাস দিয়েছেন মেসি। যেখানে দেখা গেছে, নিজের দুই ছেলে মাতেও মেসি ও সিরো মেসিকে সঙ্গে নিয়ে বসে আছেন বার্সেলোনা অধিনায়ক।

স্ট্যাটাসে মেসি লিখেছেন, ‘সময়টা সবার জন্যই কঠিন। আশপাশে কী হচ্ছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন। অনেকেই খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। ভাইরাসে অনেকেই আক্রান্ত হয়েছেন। কারও হয়তো পরিবার বা বন্ধু আক্রান্ত। তারা সবাই সবচেয়ে কঠিন সময় পার করছেন। আমি তাদের সেই পরিস্থিতিতে নিজেকে কল্পনা করে সবাইকে সাহায্য করতে চাই।’

এর পর মেসি লেখেন, ‘অনেকেই এই কঠিন সময়ে সামনের সারিতে দাঁড়িয়ে লড়ছেন। হাসপাতালে বা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সেবা দিচ্ছেন। সৃষ্টিকর্তা তাদের সবাইকে এ ভাইরাস মোকাবেলার শক্তি দিন। ’

মেসি আরও লেখেন, ‘আমি মনে করি, সবার আগে স্বাস্থ্য, তার পর অন্য কিছু প্রাধান্য পাক। কিন্তু এখন স্বাস্থ্য নিয়ে শঙ্কিত সবাই। একটা অন্যরকম সময় চলছে। আমাদের সবাইকে অবশ্যই স্বাস্থ্য সংস্থা এবং স্থানীয় প্রশাসনের নির্দেশনা মেনে চলা উচিত। আর এভাবেই আমরা বর্তমান সংকটময় পরিস্থিতির সঙ্গে লড়তে পারব। এখনই সময় এসেছে দায়িত্ববান হওয়ার।

এর পর মেসি একটি ছোট্ট পরামর্শ দেন।

তিনি লেখেন– ‘এখনই সময় নিজ বাড়িতে থাকার। পরিস্থিতির ফায়দা উপভোগ করুন। আপনার জন্য দারুণ সুযোগ এসেছে ভালোবাসার মানুষদের সঙ্গে সময়টা উপভোগ করার। এই সুযোগ সব সময় পাওয়া যায় না। আশা করি শিগগিরই আমরা করোনা পরিস্থিতিটা কাটিয়ে উঠতে পারব।’

প্রসঙ্গত ২০২০ সাল ফুটবলারদের জন্য বেশ ব্যস্ত সময় বলেই মনে হচ্ছিল। চ্যাম্পিয়নস লিগ, ঘরোয়া লিগ, আন্তর্জাতিক সূচি– সব মিলিয়ে রোনাল্ডো, মেসি বা সালাহদের মতো ফুটবল তারকাদের দম ফেলানোর ফুরসৎও মেলার কথা ছিল না।

কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাস পুরো চিত্রটাই পাল্টে দিল। স্প্যানিশ লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, ইতালিয়ান সিরিআসহ প্রায় সব লিগই এখন স্থগিত।

আর এমন পরিস্থিতিতে মাঠ ছেড়ে পরিবারকে সময় দিতে পরামর্শ দিলেন বিশ্ব ফুটবলের এ তারকা।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close