পাবলিক বিশ্ববিদ্যালয়শিক্ষা

রাবিতে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন

রাবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। দিবসটি উদযাপনে সকাল থেকে দিনব্যাপি নানা কর্মসূচীর আয়োজন ছিলো।

দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার সকাল ৭ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

করোনা ভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে জনসমাগম এড়াতে এসময় কেবলমাত্র উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের নেতৃত্বে উপ-উপাচার্যদ্বয় আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াসহ প্রশাসনের নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে আবাসিক হলের পক্ষ থেকে প্রাধ্যক্ষগণ পুষ্পস্তবক অর্পণ করেন।
শতবর্ষে শতপ্রাণ
বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের উদ্যোগে ‘শতবর্ষে শতপ্রাণ’ শীর্ষক কর্মসূচীর আওতায় একশত বৃক্ষরোপণের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়। এদিন সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় এই কর্মসূচীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য। এসময় উপ-উপাচার্যদ্বয়, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল আরিফ, রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী, প্রক্টর ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লুৎফর রহমান, জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।
বিদ্যাবার্তার জন্মশতবার্ষিকী সংখ্যা প্রকাশ

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক নিউজলেটার ‘বিদ্যাবার্তা’র মুজিব জন্মশতবর্ষ বিশেষ সংখ্যার পাঠ উন্মোচন করা হয়েছে। নিউজলেটার টির সব আয়োজন বঙ্গবন্ধুকে কেন্দ্র করে রাখা হয়েছে। নিউজলেটারটিতে তুলে ধরা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আগমন, রাজশাহীতে বঙ্গবন্ধু, মুজিবর্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন গৃহীত কর্মসূচী, বঙ্গবন্ধু চেয়ার স্থাপন, বঙ্গবন্ধুকে নিয়ে এ্যালবাম, বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণসহ বিভিন্ন বিষয়।

শতবর্ষে শত গোলাপ
জন্মশতবার্ষিকী উদযাপনে ‘শতবর্ষে শত গোলাপ’ শীর্ষক কর্মসূচীর উদ্যোগ ছিলো শহীদ জিয়াউর রহমান হল কর্তৃপক্ষের। এ কর্মসূচীর আওতায় হল প্রাঙ্গণে একশত গোলাপ চারা রোপণ করা হয়। সকাল সাড়ে ১০ টায় হল আঙ্গিনায় এই কর্মসূচীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।

দোয়া অনুষ্ঠান ও মিষ্টি বিতরণ
বঙ্গবন্ধুর রুহের মাগফেরাত কামনায় হল কর্তৃপক্ষের উদ্যোগে দোয়া মাহফিলের আয়োজন ও মিষ্টি বিতরণ করা হয়। দুপুর ১২ টায় কেক কাটা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করে রহমাতুন্নেছা হল প্রশাসন। এসময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. রুকসানা বেগম, কেন্দ্রীয় গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক সুভাষ চন্দ্র শীল প্রমুখ।

এছাড়াও বাদ জোহর বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে বিশেষ মোনাজাতের আয়োজন ছিলো। দিবসটি উপলক্ষে সোমবার সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসন ভবন, উপাচার্য ভবন, আবাসিক হল ভবনসহ গুরুত্বপূর্ণ ভবনসমূহ আলোকসজ্জিত করা হয়।সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পু®পস্তবক অর্পণ করা হয়।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close