এক্সক্লুসিভ নিউজজাতীয়

করোনা শনাক্তের নতুন রেকর্ড, এক দিনেই ১০৩৪

আলোকিত ভোর রিপোর্টঃ
দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৩৪ জন। এ পর্যন্ত এটাই সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে এখন পর্যন্ত করোনা পজিটিভ মোট শনাক্ত হলেন ১৫ হাজার ৬৯১ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ‌আরও ১১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৩৯ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৫২ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন দুই হাজার ৯০২ জন।

সোমবার (১১ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১ জনের মধ্যে পাঁচ জন পুরুষ ও ছয় জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১-৮০ বছরের মধ্যে একজন, ৬১-৭০ বছরের মধ্যে একজন, ৫১-৬০ বছরের মধ্যে চার জন, ৪১-৫০ বছরের মধ্যে দু’জন, ৩১-৪০ বছরের মধ্যে দুজন এবং ২১-৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

নাসিমা সুলতানা জানান, দেশে করোনায় সুস্থতার হার ১৮ দশমিক ৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আট জন, চট্টগ্রাম বিভাগে দু’জন এবং রংপুর বিভাগে একজন রয়েছেন। এখন পর্যন্ত ঢাকা শহর ও ঢাকা বিভাগে আক্রান্তের সংখ্যা বেশি।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সাত হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। ৩৭টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে সাত হাজার ২০৮টি নমুনা। এ পর্যন্ত মোট এক লাখ ২৯ হাজার ৮৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে রাখা হয়েছে ১৮৩ জনকে, ছাড়া পেয়েছেন ৬২ জন। এখন দুই হাজার ৩৬ জন আইসোলেশনে আছেন। এ পর্যন্ত আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন এক হাজার ১৭৬ জন। মোট আইসোলেশন শয্যা আছে আট হাজার ৬৩৪টি। আরও শয্যা তৈরির কাজ চলছে। ঢাকা শহরের বাইরের হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা আছে ৩২৯টি, ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে রাখা হয়েছে দুই হাজার ৩৬০ জনকে। কোয়ারেন্টিন থেকে ছাড়া পেয়েছেন দুই হাজার ৪৩৯ জন। এ পর্যন্ত দুই লাখ ১২ হাজার ৯৮৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। এ পর্যন্ত কোয়ারেন্টিন থেকে মোট ছাড়া পেয়েছেন এক লাখ ৭৬ হাজার ৬৪০ জন।

তিনি বলেন, ‘নতুন আরও একটি করোনা পরীক্ষার ল্যাব সংযোজন করা হয়েছে। নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ ল্যাব করোনা শনাক্তের কাজে যুক্ত হয়েছে। আরও কয়েকটি ল্যাব সংযোজনের কাজ প্রক্রিয়াধীন। দুই-চার দিনের মধ্যে আরও ল্যাব সংযোজন করতে পারবো।’

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্তের খবর জানায় জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। সেদিন তিন জন শনাক্ত হন বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close