শিক্ষা

জীবন্ত শহীদ রাবি অধ্যাপক ড. মজিবর রহমান দেবদাস আর নেই

রাবি প্রতিনিধিঃ না ফেরার দেশে চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত এবং পাকিস্তানী শোষনের বিরুদ্ধে নাম পরিবর্তন করে জীবন্ত শহীদ খ্যাত বুদ্ধিজীবী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণিত বিভাগের সাবেক অধ্যাপক ড. মজিবর রহমান (দেবদাস)। সোমবার (১৮ মে) বার্ধক্যজনিত কারণে জয়পুরহাটে তার নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

এই বুদ্ধিজীবী অধ্যাপকের স্মৃতিকে শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয় গনিত বিভাগের অধ্যাপক ও প্রক্টর ড. লুৎফর রহমান জানান, অধ্যাপক মজিবুর রহমানের মৃত্যুতে জাতি হারালো একজন জীবন্ত শহীদ। স্বাধীনতা যুদ্ধকালীন বিশ্ববিদ্যালয়ের পবিত্রতা নষ্ট করে

ক্যাম্পে পরিণত করে পাকিস্থানী আর্মিরা। এরই প্রতিবাদ করে তিনি বলেছিলেন, একটি সায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় কখনও ক্যাম্প হতে পারেনা।

ক্যাম্পাস থেকে পাকিস্তানী সৈন্যদের ক্যাম্প যতদিন পরিত্যাগ না করবে ততদিন তিনি তার নাম মজিবর রহমান পরিবর্তন করে নতুন নাম ‘দেবদাস’ ধারণ করবেন বলে সিদ্ধান্ত নেন। কারন, একজন মুসলমান কিভাবে আরেকজন মুসলমানের উপর এমন নিষ্ঠুর হতে পারে। তাই মুসলিম নাম ত্যাগ করেন তিনি।

এরপর ১৯৭১ সালের ১২ মে এ প্রতিবাদী অধ্যাপককে পাকিস্তানি সেনাবাহিনী ক্যাম্পাস থেকে ধরে নিয়ে তাকে অমানবিক শারীরিক ও মানসিক নির্যাতন চালায়।

পাকিস্তানি সৈন্যরা তাকে এতটাই নির্যাতন করে যার কারনে বাকী জীবনে তিনি ছিলেন অনেকটা স্মৃতি বিভ্রম। এজন্য তাকে জীবন্ত শহীদ বলা হয়।

উল্লেখ্য, ১৯৯৮ সালের ১২ আগস্ট তৎকালীন রাজশাহী বিশ্ববিদ্যালয় মহান মুক্তিযুদ্ধে তাঁর ত্যাগ ও অবদানের জন্য তাঁকে সংবর্ধনা প্রদান করে। স্বাধীনতা লাভের ৪৩ বছর পর ২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

রাবির বরেণ্য এই শিক্ষক ১৯৩০ সালের ১ জানুয়ারি জয়পুরহাট জেলায় জন্মগ্রহণ করেন ।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫২ সালে গণিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমএ ডিগ্রি অর্জন করেন। তারপর করাচির সেন্ট্রাল সরকারি কলেজে যোগদানের মাধ্যমে তার অধ্যাপনা জীবনের শুরু।

১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি থেকে ফলিত গণিতে এমএসসি ডিগ্রি অর্জন করে করাচির নাজিমাবাদ কলেজে যোগ দেন। পরে তিনি ১৯৬৭ সালের ১৬ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন।

Tags

এ জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close