কুমার বিশ্বজিৎ-এর জন্মদিন আজ

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, জুন ১, ২০২১

কুমার বিশ্বজিৎ-এর জন্মদিন আজ

অনলাইন ডেস্ক:

‘তোরে পুতুলের মত করে সাজিয়ে হৃদয়ের কোঠরে রাখব আর হৃদয়ের চোখ মেলে তাকিয়ে সারাটি জীবনভরে দেখব’, এই গানের মতো সংখ্যা জনপ্রিয় গান গেয়ে ভক্ত-শ্রোতাদের হৃদয়ে চির সবুজ হয়ে আছেন কুমার বিশ্বজিৎ(তুলতুল)।

মঙ্গলবার ১ জুন, জনপ্রিয় এই সঙ্গীতশিল্পীর ৫৮ তম জন্মদিন। সোনালীনিউজ পরিবারের পক্ষ থেক শিল্পীর প্রতি রইলো শুভেচ্ছা।

জন্মদিনে সোনালীনিউজের মাধ্যমে শিল্পী কুমার বিশ্বজিৎ সারাদেশের তার অগণিত ভক্তদের সুস্বাস্থ্য কামনা করে বলেন, আপনারা সবাই সুস্থ থাকুন ভালো থাকুন পৃথিবী করোনামুক্ত হোক।

১৯৬৩ সালের এই দিনে চট্টগ্রামের সীতাকুণ্ডে জন্মগ্রহণ করেছিলেন বাংলা গানের অত্যন্ত জনপ্রিয় এই শিল্পীর। তার শৈশব কেটেছে চট্টগ্রাম জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীন চট্টগ্রাম সিটি কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন।

বাংলা আধুনিক কিংবা চলচ্চিত্রের গানে দীর্ঘ চার দশক ধরে কণ্ঠ দিচ্ছেন কুমার বিশ্বজিৎ। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছেন। এখনও নিয়মিত গান গেয়ে যাচ্ছেন তিনি।

গানের প্রতি ছিল তার অগাধ টান। হিন্দু ধর্মালম্বী পরিবারে বেড়ে ওঠায় কীর্তন ও শ্যামা সংগীত শোনার সুযোগ ছিল। তার বিশ্ব সঙ্গীতের উৎস ছিল রেডিও। এভাবে গান শুনতে শুনতে একসময় শেখার প্রতিও আগ্রহ জন্মে কুমার বিশ্বজিতের। সঙ্গীতের ব্যাকরণ শিখতে তেজেন বাবু নামে এক সঙ্গীতজ্ঞের শরণাপন্ন হন তিনি। সেই থেকে তার সংগীতের পথচলা শুরু।

এরপর একে একে ধ্রুপদী, আধুনিক সমসাময়িক, লোকসঙ্গীত ও জীবনমুখী গান নিয়ে নানান পরীক্ষানিরীক্ষা চালিয়েছেন কুমার বিশ্বজিৎ।

তাঁর জনপ্রিয় গানগুলো মধ্যে রয়েছে, ‘তোরে পুতুলের মতো করে সাজিয়ে’ ‘তুমি রোজ বিকেলে’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘শিকারি’, ‘ও ডাক্তার’, ‘ইতিহাস’, ‘জ্বালাইয়া প্রেমের বাত্তি’, ‘অন্তর জ্বলে’ প্রভৃতি।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
এই মাত্র পাওয়া