“অকারিগরি ব্যক্তিদেরকে নিয়োগ করে কারিগরি শিক্ষা সম্প্রসারণ এর নামে গভীর ষড়যন্ত্র”

প্রকাশিত: ৪:২২ অপরাহ্ণ, জুন ৯, ২০২১

“অকারিগরি ব্যক্তিদেরকে নিয়োগ করে কারিগরি শিক্ষা সম্প্রসারণ এর নামে গভীর ষড়যন্ত্র”

রাসেল ইসলাম, বিশেষ প্রতিনিধি, লালমনিরহাটঃ

দেশের পলিটেকনিক ইনস্টিটিউট এবং টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে” ক্রাফট ইনস্ট্রাকটর ” এর পদটি একেবারে বিশেষায়িত কারিগরি পদ, যারা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এবং ভোকেশনাল এ অধ্যয়নরত শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা দেন। তাদের শিক্ষাগত যোগ্যতা এইচ,এস সি ভোকেশনাল /দুই বছরের অভিজ্ঞতা সম্পন্ন এস এস সি ভোকেশনাল /২ বছরের ট্রেডসহ এইচ,এস,সি পাশ।

কারিগরি অধিদপ্তর এর গেজেটভুক্ত নিয়োগবিধিতেও এটা ছিল।

কিন্তু সম্প্রতি প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উক্ত পদের জন্য বি,এস,সি পদার্থ এবং রসায়ন এর ডিগ্রীধারীদের ডাকা হয়েছে যা সম্পূর্ণ অন্যায় অযৌক্তিক ।

সিভিল ,ম্যকানিক্যাল ,ইলেকট্রিক্যাল বা অন্য যে কোন ট্রেড এর ব্যবহারিক ক্লাস কিভাবে একজন ননটেকনিক্যাল ডিগ্রীধারী নিবে তা বোধগম্য নয়।

একদিকে সরকার দক্ষ মানব সম্পদ তৈরির জন্য দেশের সকল উপজেলায় টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ নির্মাণ করার মেগা প্রকল্প গ্রহণ করে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট পর্যাক্রমে ২০৪০ সালের মধ্যে ৫০% করতে চাচ্ছে অপরদিকে সরকারের এই লক্ষ্যকে বানচাল করার জন্য কারিগরি বিভাগে ঘামটি মেরে থাকা একটি চক্র ভোকেশনাল থেকে পাশ করা গ্রাজুয়েটদের চাকুরীতে ঢোকার পথ বন্ধ করে ভোকেশনাল শিক্ষায় যাতে শিক্ষার্থীরা ভর্তি হতে নিরুৎসাহিত হয় এবং কারিগরি শিক্ষা যাতে সামনে যেতে না পারে তার গভীর ষড়যন্ত্রে লিপ্ত আছে।

এই বিষয়ে, ইন্সটিটিউট অফ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আই,ডি,ই,বি) মিডিয়া উপ কমিটির সদস্য জনাব, মোঃ আবু সাঈদ আকন্দ ( শিমুল আকন্দ) বলেন,

১) মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উদ্যোগে চলমান কারিগরি শিক্ষার উন্নয়ন ও সম্প্রসারণকে বাধাগ্রস্ত করতে কারিগরি পদে অকারিগরি লোকজন নিয়োগ করতে চাচ্ছে একটি কুচক্রী মহল!

২) ক্রাফট ইনস্ট্রাক্টর এর মতো অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে অকারিগরি লোকজন নিয়োগ বন্ধ করুন,নতুবা কারিগরি শিক্ষা ব্যবস্থা আরো ধ্বংস হয়ে যাবে!

৩) কারিগরি নিয়োগ বিধি-২০২০ অনুযায়ী এসএসসি(ভোকেশনাল),এইচএসসি(ভোকেশনাল),এসএসসি বিজ্ঞান সহ সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন ২ বছরের কারিগরি শিক্ষা সনদধারী ও এসএসসি বিজ্ঞান সহ সংশ্লিষ্ট বিষয়ে ৪ বছরের বাস্তব অভিজ্ঞদের সুযোগ রেখে নিয়োগ বিজ্ঞপ্তি পুনঃপ্রকাশের জোরালো দাবী জানাচ্ছি।

৪) এখনো সময় আছে কারিগরি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে অকারিগরি লোকজন নিয়োগ প্রক্রিয়া বন্ধ করে কারিগরি নিয়োগ বিধি-২০২০ অনুযায়ী ক্রাফট ইনস্ট্রাক্টর পদে অভিজ্ঞ ও দক্ষ কারিগরি লোকবল নিয়োগ করুন!

৫) কারিগরি ক্রাফট ইনস্ট্রাক্টর পদে অকারিগরি লোকজন নিয়োগ দিতে একটি কুচক্রী মহল অসদুদ্দেশ্য হাসিলে কাজ করছে!!!

৬) কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রাফট ইনস্ট্রাক্টর পদে অকারিগরি লোকজন নিয়োগ করা হলে পলিটেকনিক ও টিএসসি শিক্ষা ব্যবস্থা অকার্যকর/অকারিগরি হয়ে যাবে!

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এ সংক্রান্ত আরও সংবাদ

এই মাত্র পাওয়া