দুরভিসন্ধিমূলক নিয়োগ প্রক্রিয়া নিয়ে ইউজিসিকে জাবি শিক্ষকদের চিঠি

প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, জুন ১০, ২০২১

দুরভিসন্ধিমূলক নিয়োগ প্রক্রিয়া নিয়ে ইউজিসিকে জাবি শিক্ষকদের চিঠি

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ৬ জন শিক্ষক নিয়োগ প্রদানকে দুরভিসন্ধিমূলক উল্লেখ করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বরাবর স্মারকলিপি দিয়েছে একই বিভাগের আট শিক্ষক। বুধবার (৯ জুন) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন চেয়ারম্যানের নিকট এ আবেদন করেন তাঁরা।

স্মারকলিপিতে উল্লেখ করে শিক্ষকেরা বলেন, বিভাগে বর্তমানে কর্মরত শিক্ষকসংখ্যা ও বিভাগের একাডেমিক দায়িত্বের পরিমাণ পূর্ণাঙ্গরূপে ভারসাম্যপূর্ণ অবস্থায় রয়েছে। বিভাগে শিক্ষক নিয়োগের প্রয়োজনীয়তা দেখা দিলে বিভাগীয় শিক্ষাপর্ষদের সভায় তা নিয়ে আলোচনা ও মতামত নেওয়া হয়ে থাকে। কিন্তু বিভাগীয় শিক্ষাপর্ষদের সভা আহবানের রীতি লঙ্ঘন করে ৬টি পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, প্রায় ১ বছর ক্লাস-পরীক্ষা বন্ধ থাকার এমন পরিস্থিতিতে ৬ জন শিক্ষক নিয়োগ কেবল অপ্রয়োজনীয় নয় দুরভিসন্ধিমূলক। বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়েই অনলাইনে এ পর্যন্ত কোনো শিক্ষক নিয়োগ দেয়নি। এছাড়া অনলাইন কানেকশন সমস্যার কারণে কোনো যোগ্য প্রার্থী অবমূল্যয়নের শিকার হতে পারে বলেও আবেদনে উল্লেখ করা হয়।

শিক্ষকরা আরও বলেন, শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষা নেওয়ার জন্য নতুন (মহামারী কালীন) অধ্যাদেশ তৈরি করতে হয়েছে, যেটা একাডেমিক কাউন্সিল সিন্ডিকেট হয়ে বিভাগে এসেছে। একইভাবে শিক্ষক নিয়োগে ক্ষেত্রে ফিজিক্যালি উপস্থিত হয়ে ভাইভা দেওয়ার নিয়ম। এটি অনলাইনে নিতে হলে অধ্যাদেশ পরিবর্তনের প্রয়োজন রয়েছে। শিক্ষক নিয়োগের মতো একটি গুরুত্বপূর্ণ যাচাই পরীক্ষা অনলাইনে নেওয়া কোন অবস্থাতেই গ্রহণযোগ্য হতে পারে না। পাশাপাশি ইউজিসিরও নির্দেশ রয়েছে শুধু প্রমোশন ও আপগ্রেডিং ব্যতিরেকে নতুন নিয়োগ অনলাইনে না নেবার জন্য।

এছাড়াও, বিভাগীয় সভাপতি তাঁর পছন্দের প্রার্থী নিয়োগ দেবার জন্য বিভাগের দীর্ঘদিনের কনভেনশন লঙ্ঘন করেছেন বলে অভিযোগ করেন শিক্ষকেরা।

ফেসবুকে আমরা

পুরাতন সব সংবাদ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  

এ সংক্রান্ত আরও সংবাদ

এই মাত্র পাওয়া